কালো ঠোঁট গোলাপী করার উপায়

মুখমণ্ডলের যত্মের পাশাপাশি ঠোঁটেরও সমান যত্মের প্রয়োজন। ঠোঁট মানুষের খুব সংবেদনশীল অংশ। তাই এই অংশকে নিয়মিত যত্মে রাখা অবশ্যক। ঠোঁটের সৌন্দর্য নষ্ট হলে ব্যক্তিত্বের ওপর প্রভাব পড়ে। তাই সবাই ঠোঁট সব সময় গোলাপি রাখতে চায়। কারণ গোলাপি ঠোঁটই স্বাস্থ্যকর ঠোঁটের পরিচয়। রূপচর্চাবিষয়ক একটি সাইটে কালচে ঠোঁটের সমস্যা দূর করার ঘরোয়া কিছু উপায় তুলে ধরা হয়।

চিনির স্ক্রাব ব্যবহার

চিনি প্রাকৃতিক এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। ত্বকের উপর জমে থাকা মৃত কোষ দূর করে ঠোঁটের রং হালকা করতে সাহায্য করে।

দুই চামচ মাখনের সঙ্গে তিন চামচ চিনি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করতে হবে। সপ্তাহে দুই থেকে তিনদিন এই স্ক্রাব ব্যবহারে ঠোঁটের রং হালকা হবে।

ঠোঁটের ঘরোয়া স্ক্রাব

দুধ এবং হলুদগুঁড়া মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করতে হবে। ঠোঁট ভিজিয়ে নিয়ে একটি নরম ব্রাশ দিয়ে ঠোঁট ঘষে নিতে হবে। এরপর সামান্য পেস্ট নিয়ে ঠোঁটে লাগিয়ে দুই থেকে তিন মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঠোঁট ধুয়ে শুকিয়ে যাওয়ার পর লিপ বাম লাগিয়ে নিতে হবে।

লেবুর রস

প্রাকৃতিক ব্লিচিং উপাদান হিসেবে পরিচিত লেবু। তাই ঠোঁটের কালচেভাব দূর করতেও লেবু দারুণ কার্যকর। এক টুকরা লেবু নিয়ে ঠোঁটে ঘষে নিলেই উপকার পাওয়া যাবে। প্রতিরাতে ঘুমানোর আগে লেবুর রস মেখে ঘুমালে উপকার পাওয়া যাবে।

লেবু ও চিনির স্ক্রাব

এক চামচ লেবুর রস, সামান্য নারিকেল তেল ও দুই চামচ চিনি ভালোভাবে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করতে হবে। চাইলে আরও খানিকটা চিনি মিশিয়ে নেওয়া যেতে পারে। এই স্ক্রাব ঠোঁটে ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করতে হবে। নরম এবং ছোট একটি টুথব্রাশ দিয়েও ঘষে নেওয়া যেতে পারে। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে লিপ বাম লাগিয়ে নিতে হবে।

অতিরিক্ত স্ক্রাব এক সপ্তাহ ফ্রিজে সংরক্ষণ করা যাবে।

মধু

বাহ্যিক কারণে ঠোঁটের রং কালচে হয়ে গেলে তা ঠিক করতে মধু বেশ কার্যকর। রাতে ঘুমানোর আগে ঠোঁটে মধু মেখে ঘুমানো যেতে পারে। এতে সারারাত ঠোঁটের নমনীয়তা বজায় থাকে। তাই ঠোঁটের কালচেভাব দূর হয় এবং ঠোঁটে গোলাপিভাব যুক্ত হয়।

ঘরোয়া লিপবাম

গোলাপি ঠোঁটের জন্য ঘরোয়া উপায়েই তৈরি করা যায় লিপবাম। দুই চামচ পেট্রোলিয়াম জেলির সঙ্গে এক চামচ স্ট্রবেরি মিশিয়ে একটি লিপবাম তৈরি করা যেতে পারে। প্রতিদিনের ব্যবহারে উপকার পাওয়া যাবে।

অলিভ অয়েল

অলিভ অয়েলে রয়েছে ভিটামিনসহ নানারকম খনিজ উপাদান। প্রতিদিন ঘুমানোর সময় ঠোঁটে অলিভ অয়েল লাগিয়ে ঘুমালে ঠোঁট কোমল হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Releated

শারীরিক দুর্বলতার তাৎক্ষণিক সমাধান পেতে যা করবেন

কর্মব্যস্ত মানুষের অফিস কিংবা বাসায় ফেরার পর শরীরের মধ্যে ক্লান্তিতা চলে আসে। ফলে শারীরিকভাবে খুবই দুর্বল লাগে অনেকের। আমরা এই দুর্বলতা থেকে নিজেতে মুক্তি দিতে অনেক কিছুই করি। কিন্তু পারিনা। তবে আপনি নিজেই এর সমাধান করতে পারেন। খুব সহজেই নিজের দুর্বলতাকে দূর করতে কিছু কৌশল তুলে ধরা হলো: পুষ্টিকর খাবার: তাৎক্ষণিকভাবে এর সমাধান হচ্ছে ভাত, […]

জেনে নিন মেয়েরা প্রতিদিন শারীরিক মিলন করলে কি উপকার হয়!

ভালোবাসা প্রকাশের একটি গুরুত্বপূর্ণ দিক হলো শারীরিক মিলন। আবার এটি শারীরিক প্রয়োজনীয়তার এক প্রকার বহিঃপ্রকাশও বটে। কিন্তু শারীরিক চাহিদা বা ভালোবাসা প্রকাশের দিক ছাড়াও এর অনেক গুণ আছে। যৌন মিলনের ফলে অনেক উপকারই পাওয়া যায়। জেনে নিন যৌন মিলনের ফলে কি কি উপকার পাওয়া যায়। ১. যে নারীরা প্রায়ই যৌন মিলন করেন তাদের স্মৃতিশক্তি প্রখর […]