অদৃশ্যমান কালিতে সাদা খাতা জমা দিয়ে সেরা নম্বর পেলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী

এবার সাদা খাতা জমা দিয়ে ‘এ’ পেলেন এক ছাত্রী। আসলে সেই অর্থে সাদা খাতা জমা দেননি। অদৃশ্যমান কালিতে খাতায় প্রবন্ধ লিখেছিলেন তিনি। তাঁর নিনজা স্টাইলে লেখা প্রবন্ধে শিক্ষক এতটাই মুগ্ধ যে তিনি খুশি হয়ে তাঁকে সেরা নম্বর দিয়ে দেন।

জানা গেছে, জাপানের মিয়ে বিশ্ববিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে। আর ওই ছাত্রীর নাম এইমি হাগা (১৯)। তিনি নিনজা ক্লাবের সদস্য।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, এইমিদের একটি প্রবন্ধ লিখতে দেওয়া হয়। বিষয় ছিল, জাদুঘর দেখতে যাওয়ার অভিজ্ঞতা। এইমি সেই প্রবন্ধ লিখে শিক্ষক উজিইয়ামাদার কাছে খাতা জমা দেন। এইমির খাতার দৃশ্যমান লেখাটি দেখেই শিক্ষক উজিইয়ামাদা বুঝতে পারেন, তাঁকে খাতাটি বাড়িতে নিয়ে গিয়ে পড়তে হবে।

বাড়িতে নিয়ে গিয়ে স্টোভের ওপর খাতাটি রেখে গরম করতেই ফুটে ওঠে এইমির লেখা। এটা দেখে শিক্ষক উজিইয়ামাদা ভীষণমুগ্ধ হন। এইমি প্রবন্ধও ভাল লিখেছিলেন। এইমির প্রচেষ্টা সফল। সব মিলিয়ে এইমিকে ‘এ’ মার্ক দেন শিক্ষক উজিইয়ামাদা।

অবশ্য আগেই পড়ুয়াদের উজিইয়ামাদা বলেছিলেন, উদ্ভাবনি ক্ষমতা দেখাতে পারলে অতিরিক্ত নম্বর দেবেন। তিনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ইতিহাস ও নিনজা সংস্কৃতি পড়ান। আরো জানা গেছে, সোয়াবিন ও পেস্ট দিয়ে ওই কালি তৈরি করেছিলেন এইমি।

এ বিষয়ে তিনি সংবাদ সংস্থা এএফপিকে জানান, তিনটি আলাদা আলাদা ধরনের কাগজ ব্যবহার করেন। দেখেন কোন কাগজে সব থেকে ভাল ফল পাওয়া যাচ্ছে। কারণ কাগজ যদি খুব পাতলা হয় তাহলে তা আগুনে পুড়ে যাবে। আবার যদি সেটি খুব মোটা হয় তবে কালি শুষে নিতে সময় লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Releated

১২ নভেম্বরের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত, পরিবর্তিত তারিখ ঘোষণা

এবার ঘূর্ণিঝড় বুলবুল’র কারণে আগামী ১২ নভেম্বর মঙ্গলবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও পেছানো হয়েছে। আজ ১০ নভেম্বর রবিবার শিক্ষামন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, আগামী ১২ নভেম্বরের জেএসসি পরীক্ষা হবে ১৪ নভেম্বর সকাল ১০টায়। আর জেডিসি পরীক্ষাটি হবে ১৫ নভেম্বর সকাল ৯টায়। […]

মুসলিম দেশগুলোর শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিচ্ছে সৌদি আরব

সৌদি আরব প্রতিবছর মুসলিম দেশসমূহের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশি শিক্ষার্থীরা দেশটির আল কাসিম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সের সুযোগ পাচ্ছেন। বৈশ্বিক র‌্যাংকিংয়ে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোর বেশ এগিয়ে। নিম্নলিখিত ৪টি বিষয়ে মাস্টার্স প্রোগামে স্কলারশীপের জন্য আবেদন করা যাবে। বিষয়টি চারটি- এমবিএ, ইকোনোমিক্স, ফিন্যান্স ও ইসলামিক ফিন্যান্স। কলেজ অব বিজনেস এডমিনিস্ট্রেশনের ডীন (College of Business […]